তিন মাসে এর গ্রাহক সংখ্যা বেড়েছে ৩০ লাখের বেশি।
চালুর দেড় বছরের মাথায় দুই কোটি গ্রাহক সংখ্যার মাইলফলক অতিক্রম করেছে অনলাইনে গ্রাহকদের সঙ্গীত সেবা দেওয়ার প্লাটরফর্ম অ্যাপল মিউজিক।
২০১৫ সালের জুনে উন্মোচিত হওয়া মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের এই সেবাটি এর আগে সেপ্টেম্বরেই গ্রাহক সংখ্যা এক কোটি ৭০ লাখ বলে ঘোষণা দিয়েছিল । এরপর মাত্র তিন মাসের মাথায় সেই সংখ্যা বেড়ে দাঁড়াল দুই কোটিরও বেশিতে। এই বৃদ্ধির হার ১৫ শতাংশ, যা সামনেও ক্রমবর্ধমান থাকবে বলে আশা করা হচ্ছে, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।
এমন বৃদ্ধির পরও অ্যাপল মিউজিকের গ্রাহক সংখ্যা এখনও একই ধরনের সেবাদাতা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্পটিফাই-এর গ্রাহক সংখ্যার অর্ধেক। বাজার গবেষকদের পরিসংখ্যান অনুযায়ী চলতি বছর মার্চে বিশ্বব্যাপী স্পটিফাই-এর অর্থের বিনিময়ে সেবা গ্রহণকারী গ্রাহক ছিল তিন কোটি, যা সেপ্টেম্বরের শেষে এসে দাঁড়ায় চার কোটিতে।
“এর এক বছরেরও বেশি সময় হয়ে গেছে”-বলেন অ্যাপলের ইন্টারনেট সফটওয়্যার এবং পণ্য প্রধান এডি কিউ। “আমরা এটি দেখে আনন্দিত যে আমরা শিল্পীদের আবেগকে গ্রহণ করতে ও তাদের সর্বদাই শীর্ষে রাখতে পারছি। তারা বিলবোর্ডের শীর্ষ দশের মধ্যে থাকছে যা আমি অস্বীকার করতে পারব না”-যোগ করেন তিনি।
উভয় সেবাদাতা প্রতিষ্ঠানের এমন প্রবৃদ্ধি স্ট্রিমিং সঙ্গীতের জনপ্রিয়তা বাড়ার ইঙ্গিত বলেই ধরা হচ্ছে। গবেষণায় দেখা গেছে, শুধু ২০১৫ সালেই সঙ্গীত অনুরাগীরা ১৪,৫০০ কোটি বার অডিও স্ট্রিমিংয়ে লগ-ইন করেছেন, যা তার আগের বছরের তুলনায় ৭৯ শতাংশ বেশি।
No comments: